Ityadi – ইত্যাদি | Moulvibazar Episode – December 2023 | Hanif Sanket

Ityadi at a glance:

Program name: Ityadi (ITTADI) – ইত্যাদি
Shooting place: Kurma tea garden – located at Kamolganj in Moulvibazar District. (কুরমা চা বাগান – কমলগঞ্জ, মৌলভীবাজার)
Writer: Hanif Sanket – হানিফ সংকেত
Director: Hanif Sanket – হানিফ সংকেত
Aired on: BTV & BTV World (বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ড)
Production: Fagun Audio Vision (ফাগুন অডিও ভিশন)

The show was first aired on the screen of Bangladesh Television (BTV) & BTV World on December 29, Friday 2023 after 8PM Bangla news.

ইত্যাদি এবার চায়ের রাজধানী মৌলভীবাজারে

আমাদের ইতিহাস, ঐতিহ্য ও শিকড়ের সন্ধানে দেশের প্রত্যন্ত অঞ্চলে ইত্যাদি ধারণের ধারাবাহিকতায় এবারের পর্ব ধারণ করা হয়েছে চায়ের রাজধানী হিসেবে পরিচিত অপূর্ব সুন্দর জেলা মৌলভীবাজারে। মঞ্চ নির্মাণ করা হয়েছে ১৮৯৫ সালে প্রতিষ্ঠিত মৌলভীবাজার জেলার কমলগঞ্জে অবস্থিত কুরমা চা বাগান আবৃত মাঠে। ঘন সবুজ অরণ্য, পাহাড়ের বুকে মুগ্ধতা ছড়ানো চায়ের বাগান, লেক আর অসাধারণ নৈসর্গিক দৃশ্যের সাথে সংগতি রেখে চা গাছ দিয়ে মোড়ানো মঞ্চে ধারণ করা হয় এবারের ইত্যাদি। অধিকাংশ সময়ই রাতের আলোকিত মঞ্চে ইত্যাদি ধারণ করা হলেও এই স্থানের নৈসর্গিক রূপ রাতের বেলায় দেখানো সম্ভব নয় বলে এবার দিনের আলোর পড়ন্ত আভায় ইত্যাদির ধারণ শুরু হয়। অনুষ্ঠানটি ধারণ করা হয় ১৫ ডিসেম্বর। ইত্যাদির ধারণ উপলক্ষে পুরো মৌলভীবাজার জেলায় ছিল উৎসবের আমেজ। অনুষ্ঠানস্থলকে ঘিরে বসে জমজমাট মেলা। বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসে দোকানিরা। দূর থেকে দেখলে মনে হয় চা বাগানের মাঝখানে একখণ্ড জনসমুদ্র। স্থানীয় প্রশাসন ও সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত সহযোগিতায় বিকাল ৩টা থেকেই আমন্ত্রিত অতিথিরা অনুষ্ঠানস্থলে আসতে শুরু করেন। কিছুক্ষণের মধ্যেই কানায় কানায় পূর্ণ হয়ে যায় অনুষ্ঠানস্থল। তীব্র শীত উপেক্ষা করে এই দীর্ঘ সময়ে অবাক বিস্ময়ে উপভোগ করেছেন তাদের প্রিয় অনুষ্ঠানের ধারণ। উল্লেখ্য দর্শকপ্রিয় ইত্যাদি এবার ৩৫ বছর শেষে আগামী বছর পা দেবে ৩৬ বছরে।

শেকড়ের সন্ধানে ইত্যাদি দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচার বিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের তুলে ধরার পাশাপাশি বিভিন্ন তথ্যভিত্তিক ও শিক্ষামূলক প্রতিবেদন প্রচার করে আসছে। আর সেই ধারাবাহিকতায় এবারের ইত্যাদিতেও রয়েছে কিছু মানবিক, সচেতনতা, তথ্যভিত্তিক ও শিক্ষামূলক প্রতিবেদন।

এবারের অনুষ্ঠানে মৌলভীবাজারের সন্তান কণ্ঠশিল্পী সেলিম চৌধুরী ও সিলেটের সন্তান তসিবা আঞ্চলিক ভাষায় একটি ভিন্নরকম প্রেমের গানে কণ্ঠ দিয়েছেন। গানটির কথা লিখেছেন রামাচরণ, সুর করেছেন আকাশ মাহমুদ। উল্লেখ্য তসিবার প্রথম টেলিভিশন যাত্রা শুরু হয়েছিলো এই ইত্যাদির মাধ্যমেই। এছাড়াও মৌলভীবাজারকে নিয়ে মনিরুজ্জামান পলাশের কথায়, হানিফ সংকেতের সুরে এবং মেহেদির সংগীতায়োজনে একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন মৌলভীবাজারেরই স্থানীয় শতাধিক নৃত্যশিল্পী। নাচটির কোরিওগ্রাফি করেছেন খাজা সালাউদ্দিন ঝন্টু, কণ্ঠ দিয়েছেন পুলক, তানজিনা রুমা, মোমিন বিশ্বাস ও নোশিন তাবাসসুম স্মরণ।

দর্শকপর্বের নিয়ম অনুযায়ী ধারণস্থান মৌলভীবাজারকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত দর্শকের মাঝখান থেকে ৪ জন দর্শক নির্বাচন করা হয়। ২য় পর্বে নির্বাচিত দর্শকদের সঙ্গে অংশগ্রহণ করেন স্থানীয় বাঙালি ও মণিপুরী সম্প্রদায়ের কয়েকজন নৃত্য ও বাদ্যযন্ত্র শিল্পী।

নিয়মিত পর্ব হিসেবে এবারও যথারীতি রয়েছে নানি-নাতি, বিদেশি প্রতিবেদন ও চিঠিপত্র পর্ব। এছাড়াও এবারের ইত্যাদিতে বিভিন্ন সামাজিক অসঙ্গতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রুপাত্মক নাট্যাংশ।
এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন-সোলায়মান খোকা, জিয়াউল হাসান কিসলু, আবদুল্লাহ রানা, সুভাশিষ ভৌমিক, মাসুম বাশার, শফিক খান দিলু, মুকিত জাকারিয়া, শবনম পারভীন, মোমেনা চৌধুরী, নিপু, কামাল বায়েজিদ, আমিন আজাদ, ইকবাল হোসেন, শাহেদ আলী, তারিক স্বপন, জামিল হোসেন, সুজাত শিমুল, সাদিয়া তানজিন, সুবর্ণা মজুমদার, বেলাল আহমেদ মুরাদ, আনোয়ারুল আলম সজলসহ আরো অনেকে।

বরাবরের মত এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন ইত্যাদির নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম।

পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

রচনা, পরিচালনা ও উপস্থাপনা: হানিফ সংকেত।
প্রথম প্রচার: ২৯ ডিসেম্বর , শুক্রবার-২০২৩, রাত ৮টার বাংলা সংবাদের পর, একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।
নির্মাণ: ফাগুন অডিও ভিশন।

___________________________________
Enjoy & stay connected with us!
👉 Subscribe to Fagun Audio Vision: youtube.com/c/FagunAV
👉 Follow us on Facebook (Hanif Sanket): https://www.facebook.com/HanifSanketFAV
👉 Follow us on Facebook (ITYADI): https://www.facebook.com/ityadi.fav
👉 Follow us on Facebook (Fagun Audio Vision): https://www.facebook.com/fagunav
👉 Follow us on Instagram (Hanif Sanket): https://www.instagram.com/hanifsanketofficial/
👉 Follow us on TikTok: https://www.tiktok.com/@ityadi.fav
👉 Follow us on Threads: https://www.threads.net/@hanifsanketofficial
👉 Follow us on Twitter: https://twitter.com/hanifsanket_fav?t=a9WnO3WJYieDeicMUrtuHA&s=09

Subscribe to our channel and watch more episodes of Ityadi – ইত্যাদি and creations of Hanif Sanket.

Warning:
This audio-visual element is copyrighted content of Fagun Audio Vision, Dhaka, Bangladesh. Any unauthorized publishing is strongly prohibited.

#ityadi
#hanifsanket
#fagunaudiovision
#হানিফসংকেত
#tosiba
#selimchowdhury
#moulvibazarepisode #ফাগুনঅডিওভিশন #fav #ইত্যাদি #ittadi #moulvibazar #মৌলভীবাজার #ityadimoulvibazarepisode2023 #ইত্যাদিমৌলভীবাজারপর্ব২০২৩ #তসিবা #সেলিমচৌধুরী #tosibabegum #মৌলভীবাজারেরদর্শনীয়স্থান #মনিপুরী #কমলগঞ্জ #চাবাগান #entertainmentshow #banglaentertainment #banglasong #bangladancevideo

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *