Lucky the Bacteria (লাকি দা ব্যাকটেরিয়া )| Cakasur funny Bangla | Bengali Cartoon Comedy Video

Lucky the Bacteria (লাকি দা ব্যাকটেরিয়া )
#cakasurfunnybangla #funny #funnyvideo

Voices :
■ Cakasur
■ Debmallya Ghosh Hazra
■ Srinjay Samanta
■ Sagarika Sarkar
■ Laboni Howladar

★And a big thanks to Sudip Das

আর সকল শ্রোতা দর্শকদের অনেক অনেক ভালোবাসা ❤️❤️❤️💚💚

কিছু confusion থাকলে নিচের লেখা তা ছোট্ট করে পড়ে নিতে পারো 🙂

■ অণুজীব (Microorganisms) :

অণুজীব হল কিছু জীবিত প্রাণী ,যাদের আমার খালি চোখে দেখতে পাইনা, এদের দেখতে মাইক্রোস্কোপ লাগে । এরা সাধারতো এককোষী বা একটা কোষ দ্বারা গঠিত ।

◆ চার রকমের অণুজীব দেখতে পাওয়া যায় :
১) ব্যাকটেরিয়া (Bacteria)
২)শৈবাল (Fungi )
৩)ছত্রাক (Algae )
৪)প্রটোজোয়া বা যার অর্থ ছোটো প্রাণী(Protozoa )

★ ভাইরাস(Virus) আরো ছোট হয় , এদের দেখতে ইলেক্ট্রন মাইক্রোস্কোপ লাগে কিন্তু ভাইরাস দের অণুজীব বলা হয়না কারণ , ভাইরাস শুধু মাত্র পোষক দেহর মধ্যেই জীবের মতো আচরণ করে বাইরে জড় এর মত থাকে।

১) বকক্টেরিয়া : ৯০ শতাংশ ব্যাক্টেরিয়া আমাদের পক্ষে ভালো , যেমন আমাদের গল্পের হিরো লাকি ল্যাকটোব্যাসিলাস বুলগেরিকুশ দই জমাতে সাহায্য করে, আর অপকার করে যেমন সিগালা ব্যাক্টেরিয়া, আমাশয় আর কারণ । ব্যাক্টেরিয়ারা গোল গোল , প্যাঁচালো বা অনেক সময় ছোটো ছোটো কাঠির মতো দেখতে হয় । এদের হাতপা বলতে আছে শুড়ের মতো ফ্ল্যাজেলা , যেটা দিয়ে এরা চলা ফেরা করে , এদের গা এর চামড়া টা পেপটাইডো গ্লাইকান নামক একটা পদার্থ দিয়ে গঠিত। আমাদের মুখে, দাঁতে ,চুলে , ত্বকে ,বগলে, ওখানে , ড্রেনে , হাওয়াই, মোবাইলে সব জায়গাতেই ব্যাক্টেরিয়া থাকে , খুবই নোংরা..

২) শৈবাল বা শ্যাওলা : এরা সাধারণত ভেজা ভেজা জায়গা ,জলে ,পুকুরে,নদী , সমুদ্রে জন্মায় ও থাকে, শৈবালের ক্লোরোফিল থাকে ফলে এরা নিজের খাবার নিজেই রান্না করতে পারে ।

৩) ছত্রাক : ছত্রাক বলতেই ব্যাঙের ছাতার কথা মনে পরে যাদের খালি চোখে দেখা যায় ,যেটা একটা বাতিক্র বলা চলে ,তবে আমাদের গল্পের ছত্রাক হল ইস্ট, যে হলো আমাদের গল্পের হিরোর বন্ধু, ছত্রাকদের ক্লোরোফিল থাকে না , এরা মৃতজীবী হয় অথবা মিথোজীবী হয়। মৃতজীবী মানে পচা গলা পাতা, খড় ,শাকসবজি, এসব থেকে যারা খবর খাই ও জন্মায় ।
★ আর মিথোজীবি হলো বউ এর সাথে ঘর করার মতো, যেখানে দুটি জীব একে ওপরের কাছাকাছি থেকে একে অপররের বেঁচে থাকতে সাহায্য করে আর সহ্য করে ।
ছত্রাকের চামড়া কাইটিন দিয়ে গঠিত

৪) প্রটোজোয়া : প্রটোজোয়া কথার অর্থ হলো ছোট জীব । যদিও এরা অণুজীবের জগতের বেশ বড়ো জীব, এরা মূলত ব্যাকটেরিয়া খেত ভালোবাসে কিন্তু তাবোলে অন্য ছোট প্রটোজোয়া বা অন্য অণুজীব বা জৈব বস্তুও কিছুতেই এদের অরুচি নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *