Joy Bangla Banglar Joy || IPDC আমাদের গান ||Ayon, Dithi, Konal, Mehrab, Sandhi, Shanta, Tina, Yousuf

বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পদক এবং একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান সংগীতজ্ঞ গাজী মাজহারুল আনোয়ার এদেশের সংস্কৃতির এক অমর নাম। সাত বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জনকারী এই গুণী সঙ্গীতজ্ঞের সৃষ্ট বিশ হাজারেরও বেশি গান আমাদের মাঝে আজও অম্লান। সেই গানগুলোকেই নতুনভাবে শ্রোতাদের সামনে উপস্থাপন করতে ‘আইপিডিসি আমাদের গান’-এর এবারের আয়োজন।

গাজী মাজহারুল আনোয়ার রচিত দেশাত্ববোধক গান, ‘জয় বাংলা, বাংলার জয়’ ১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সূচনা সংগীত হিসাবে প্রচারিত হতো। ১৯৭০ সালের মার্চের দিকে ফার্মগেটের রেকর্ডিং স্টুডিওতে গাজী মাজহারুল আনোয়ার ‘জয় বাংলা, বাংলার জয়’ গানটি লেখা শুরু করেন। সেখানে উপস্থিত ছিলেন আনোয়ার পারভেজ, তিনি গানটি সুর করেন। সেই সময়ে এই দলীয় সংগীতে মূল কণ্ঠ দেন শাহনাজ রহমতুল্লাহ ও আব্দুল জব্বার।

মুক্তিযুদ্ধের সময় প্রতিদিন মানুষ অধীর আগ্রহে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অনুষ্ঠান শোনার জন্য অপেক্ষা করতেন। সেসময় মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষের মনোবলকে উদ্দীপ্ত রাখতে এই গানটি অসাধারণ ভূমিকা পালন করে।

মুক্তিযুদ্ধ জয়ের পরবর্তী সময়ে ‘জয় বাংলা, বাংলার জয়’ গানটির গীতিকার গাজী মাজহারুল আনোয়ার-এর জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেসময়ের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘প্রেসিডেন্ট গোল্ড মেডেল’ ঘোষণা করেছিলেন।

বিবিসি-র জরিপে ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাংলা গান’ হিসেবে ২০টি গানের মধ্যে ‘জয় বাংলা, বাংলার জয়’ গানটি ১৩ তম স্থান অর্জন করে।

গান: ‘জয় বাংলা, বাংলার জয়’
গীতিকার: গাজী মাজহারুল আনোয়ার
সুরকার: আনোয়ার পারভেজ
দলীয় সংগীতটির মূল শিল্পী: শাহনাজ রহমতুল্লাহ ও আব্দুল জব্বার

সংগীতায়োজন: ইমন সাহা
সার্বিক পরিকল্পনা ও পরিচালনা: রাশিদ খান

কণ্ঠ: আশিকুর রহমান মেহরাব
খৈয়াম সানু সন্ধি
মোঃ ইউসুফ আহমেদ খান
অয়ন চাকলাদার
দিঠি আনোয়ার
টিনা রাসেল
শান্তা ইসলাম
সোমনুর মনির কোনাল

এজেন্সি: ক্রিয়েটো
প্রোডাকশন: ফোরটিনাইন ব্লু

বেজ গিটার: তানিম
কিবোর্ড: সামিত
ড্রামস: সামি
গিটার: রাজীব
তবলা: অনির্বাণ
ঢোলক: দিপ্ত
পারকেশন: জিত
ফ্লুট: জালাল
সেতার – দিনার
ভায়োলিন: সেলিম, ফায়রুজ, সুজন, জোবায়দা
কোরাস: পুষ্পিতা, বর্ষা, নদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *