Travel Guide For Tourist & Hotel Motels Information In Bangladesh|Parjatanbdcom|VIRTUAL LIFE SKILLS|

এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সে যে আমার জন্মভূমি, কবি দ্বিজেন্দ্রলালরায়ের কবিতার এ উক্তির মাধ্যমে প্রাকৃতিকভাবে আমাদের দেশের ট্যুরিজম শিল্পের সম্ভাবনা যা পৃথিবীর অনেক দেশেই নেই, অনেক দেশে এতসব সম্ভাবনা না থাকলেও এ শিল্পে কৃত্রিম স্থাপনা তৈরির মাধ্যমে অনেক এগিয়ে আছে। আশা রাখি আমাদের দেশের ট্যুরিজমের এতসব সম্ভাবনা কাজে লাগিয়ে আমরা এ শিল্পকে অনেক দূর এগিয়ে নিতে পারবো।
প্রাকৃতিকভাবে আমাদের আচ্ছে পাহাড়, ঝরণা, বিশাল সমুদ্র সৈকত, ম্যাংগ্রোব ফরেষ্ট, সুন্দর সুন্দর পাহাড় বেষ্টিত চা বাগান, প্রত্নতত্ত্ব স্থাপনা, নদ নদী, হাউর বাউরসহ ও ট্যুরিজম স্থানসহ সমগ্র বাংলাদেশের ৬৪টি জেলার প্রায় ৮০০ হোটেল মটেলের সরাসরি ফোন নম্বর, রেষ্টুরেন্ট ও ফাস্ট ফুড, ৮০ টি পিকনিক স্পট রেন্ট এ কারসহ অনেক কিছু। এছাড়া আমাদের দেশের আবহাওয়া হচ্ছে ট্যুরিজম বান্ধব। রয়েছে ছয় ঝতুতে ছয় ধরণের পরিবেশ ও প্রতিটি ঝতুকে বাংলাদেশের রূপ আলাদা রকমের যা বাস্তবে না দেখলে অনুভব করা যায়না। প্রতিটি অবস্থাকে আমরা কাজে লাগাতে পারি ট্যুরিজম শিল্প হিসাবে।
আমাদের দেশের ট্যুরিজম স্থাপনাগুলোতে যাওয়ার জন্য যোগাযোগ ব্যবস্থা দিন দিনই অনেক উন্নত হচ্ছে। যেমন-সড়ক, রেল, আকাশ ও নৌপথসহ সর্বক্ষেত্রে উন্নত হচ্ছে। যা ট্যুরিজম শিল্পের উন্নয়নের জন্য অগ্রণী ভূমিকা রাখবে। এছাড়া কমিউনিকেশন প্রযুক্তিতেও বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। যার ফলে আইসিটির প্রয়োগের মাধ্যমে পরযটনবিডি ট্যুরিষ্টদের দরগোরায় ট্যুরিজম তথ্য নিয়ে এসেছে। এ পোর্টালের মাধ্যমে তথ্য সম্পর্কে অবগত ও ভ্রমণস্থান সম্পর্কে অবগত হতে পারবে ও ভ্রমণ করার জন্য দ্রূত সিদ্ধান্ত নিতে পারবে।

ট্যুরিজম শিল্পের সকল সম্ভাবনাকে একসাথে নিয়ে পরযটনবিডি এ শিল্পের জন্য কাজ করছে। জাতিসংঘের দেয়া উন্নয়নশীল দেশগুলোর জন্য SDG4 (Sustainable Development Goal) গোলকে সামনে নিয়ে কাজ করছে ও করবে। কেননা সাথে হাতে হাত রেখে কাজ এ শিল্পের উন্নয়ন ঘটাতে চায়। বর্তম্যান ট্যুরিজম স্থাপনায় আমাদের দেশীয় ট্যুরিষ্টদের দিয়ে চাহিদা মিটছে। সেক্ষেত্রে বিদেশী ট্যুরিষ্টদের সংখ্যা অনেক কম।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ম্যাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃতের সরকার ট্যুরিজম শিল্পের অবাকাঠামোগত উন্নয়নের যে উদ্যেগ গ্রহণ করেছেন তা বাস্তবায়িত হলে অচিরেই বিদেশী ট্যুরিষ্টদের ঘাটতি মিটানো যাবে। সে লক্ষ্যে পরযটনবিডি একই ফ্ল্যাটফরমে ট্যরিজম শিল্পের সাথে জড়িত সবাইকে রেখে একটি ট্যুরিজম তথ্যবহুল সাইট তৈরি করেছে যার ফলে ট্যুরিষ্ট এখান থেকে ট্যুরিজমের যে কোন ধরণের তথ্য সংগ্রহের মাধ্যমে বিশ্বের যে কোন প্রান্ত থেকে বাংলাদেশ ভ্রমণের সিদ্ধান্ত নিতে পারবে। অর্থাৎ পরযটনবিডি ই ট্যুরিজমের বাস্তবায়ন ও এর মাধ্যমে ট্যুরিষ্টদের সেবা প্রদান করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *