একটি বাংলাদেশ | Ekti Bangladesh | দেশাত্মবোধক গান | বাংলা গান | Best Bangla Song।

একটি বাংলাদেশ | Ekti Bangladesh | দেশাত্মবোধক গান|বাংলা গান |Best Bangla Song।
Artist: Sabina Yasmin. Lyrics: Noim Gohor. Music: Ajit Roy.
এই চ্যানেলটিতে প্রকাশিত প্রত্যেকটি গান বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন শিল্পীর এবং পশ্চিম বাংলার বিভিন্ন শিল্পীর গাওয়া বিশেষ গান। এই চ্যানেলে যতগুলো গান প্রকাশিত হচ্ছে তা বিভিন্ন সময়ে বিভিন্নভাবে বাংলাদেশের জনপ্রিয় হয়েছে। আমি আমার প্রিয় গানগুলো কে একত্রিত করে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি। আমি আমার সংগ্রহ করা গান গুলোকে, গানের শিল্পী, সুরকার, গীতিকার, যন্ত্রশিল্পী ও স্বত্বাধিকারীর প্রতি সন্মান রেখে এই চ্যানেলে প্রকাশ করলাম । আমার অজ্ঞতার জন্য আমি দুঃখিত।
সব শিল্পীর কণ্ঠে সব গানই সমান মাধুর্যময় হয় না। যে গানটি কোনো এক শিল্পীর কণ্ঠে আমার সবচাইতে বেশি ভালো লাগে, আমি সাথে সাথে সেটা নিজের সংগ্রহে নিয়ে নিই। এ ছাড়া, বিরল এবং পুরোনো গান, যেগুলো হারিয়ে যাওয়ার পথে, এবং জনপ্রিয় সুরেলা গানগুলো আমি আমার সংগ্রহে তুলে রাখি। এভাবে, সেই রেডিও-অডিও-ক্যাসেট যুগ থেকে শুরু করে বহুবছর ধরে আমি আমার প্রিয় একটা সংগ্রহশালা গড়ে তুলেছি। অডিও গানগুলোকে ফটোমিক্স কিংবা ভিডিও-ফটোমিক্স করে মিউজিক কর ভিডিও আকা রে ইউটিউবে শেয়ার কর, যে-সব গানের একাধিক ভার্সন পাওয়া যায়, সেগুলোর মধ্য থেকে আমি সাধারণত সেরা ভার্সনটাই আমার সংগ্রহে রাখি; একাধিক উন্নত মানের ভার্সন হলে সবগুলোই আমার সংগ্রহে রেখে দিই। যে-সব গানের অডিওতে ত্রুটি রয়েছে, সেগুলো সংশোধন করার চেষ্টা করি। এজন্য একাধিক অডিও-ক্লিপ সংযোজনের প্রয়োজন পড়ে। অনেক চ্যানেল থেকে সেরা মানের অডিও নিয়ে থাকি এবং ভিডিওতে তাদের নাম উল্লেখ করে দিই; ভুলবশত বাদ পড়ে গেলে, আমাকে সূত্রসহ মনে করিয়ে দিলে মন্তব্যের ঘরে তাঁর/তাঁদের নাম জুড়ে দিব। আমি গান খুব ভালোবাসি। সবসময় গান শুনতে ভালো লাগে। শুধু গানের ভেতর ডুবে থাকতে সাধ হয়। ফটোমিক্স-ভিডিওমিক্স মিউজিক ভিডিও নির্মাণ আমার খুব প্রিয় শখের একটা। বস্তুত, এটা আমার নেশার মতো। এ কাজটি আমাকে ক্রিয়েটিভিটির নির্মল আনন্দ দান করে। এসব গানের সর্বস্বত্ব ও কৃতিত্ব এগুলোর মূল নির্মাতাদের কাছেই গচ্ছিত ও সংরক্ষিত। বাণিজ্যিকি কোনো উদ্দেশ্য নয় – গান, ছবি, কবিতা, এসব ভালো লাগে বলেই নিজের করে নিজের সংগ্রহে রাখি এবং অন্যদের সাথে শেয়ার করি। কারো কোনো আপত্তি থাকলে দয়া করে জানালে সেটা রিমুভ করবো কিংবা ‘প্রাইভেট’ করে নেয়া হবে। গানের প্রতি আমার দরদ থেকেই এসব করছি। এসব গানের ছবিগুলো ইন্টারনেট থেকে নেয়া, কিছু ছবি আমার ফেইসবুক ফ্রেন্ড ও বন্ধুবান্ধবদের কাছ থেকে নেয়া; কিছু ছবি ও ভিডিও আমার নিজের করা। কিছু কিছু ভিডিওর জন্য জনপ্রিয় ছায়াছবির ভিডিও ফুটেজ বা জনপ্রিয় মিউজিক ভিডিও ব্যবহার করেছি; ওগুলোর সাথে গানের কনসেপ্টের মিল রাখার যথাসাধ্য চেষ্টা করা হয়েছে; তবে, মাঝে মাঝে নিছক একঘেঁয়ামি এড়ানোর জন্য, কিংবা ফান করার উদ্দেশ্যে এসব ছবি বা ভিডিও যোগ করা হয়েছে। প্রতিটি ভিডিওতে মূল ছবি, শিল্পী, পরিচালক, অভিনেতা-অভিনেত্রীদের নাম উল্লেখ করা হয়েছে। সবকিছুর কৃতিত্ব ও কপিরাইট মূল নির্মাতাদের।
এই চ্যানেলটি মালিকের সুনির্দিষ্ট অনুমোদন ছাড়াই কিছু কপিরাইট উপাদান ব্যবহার করতে পারে, কিন্তু এখানে ব্যবহৃত বিষয়বস্তু “ন্যায্য ব্যবহার” এর অধীনে পড়ে, যেমনটা বাংলাদেশের ২০০০ সালের ৬ম অধ্যায়, ধারা ৩৬ এবং অধ্যায় ১৩ অধ্যায় ৭২ এর অধীনে বর্ণনা করা হয়েছে। সেই অনুযায়ী সমালোচনা, মন্তব্য, সংবাদ প্রতিবেদন, শিক্ষা, বৃত্তি এবং গবেষণার মত উদ্দেশ্যে “ন্যায্য ব্যবহারের” জন্য আইন ভাতা প্রদান করা হয়। ন্যায্য ব্যবহার কপিরাইট আইন দ্বারা অনুমোদিত একটি ব্যবহার যা অন্যথায় লঙ্ঘন হতে পারে। অলাভজনক, শিক্ষামূলক বা ব্যক্তিগত ব্যবহার ন্যায্য ব্যবহারের পক্ষে ভারসাম্য টিপস দেয়।

#একটি_বাংলাদেশ #Ekti_Bangladesh #Sabina_Yasmin #Noim_Gohor #Ajit_Roy #Best_Bangla_Song #দেশের_গান #দেশাত্মবোধক_বাংলা_গান #বাংলা_গান #Best_Bangla_Song #Old_Bangla_Song #Bangla_Movie_Song #Bangla_Folk_Song #আধুনিক_বাংলা_গান #বাংলা¬_ছায়াছবি_গান #বাংলা_ব্যান্ড_সংগীত #বিবিধ_বাংলা_গীত #মিশ্র_বাংলা_গীত #রবীন্দ্র_গীত #নজরুল_গীত #নগর_বাউল_জেমসের #হারানো¬_দিনের_গান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *