সাভার মিনি চিড়িয়াখানা ।। Savar Mini Zoo ।। অরণ্যালয় ।। Aronnaloy ।। By Travel Bangladesh

সাভার মিনি চিড়িয়াখানা ।। Savar Mini Zoo ।। অরণ্যালয় ।। Aronnaloy ।। By Travel Bangladesh

সাভার মিনি চিড়িয়া খানা,অরণ্যালয়,সাভার,ঢাকা

আসসালামু আলাইকুম আমার সকল আপুরা আর ভাইয়ারা আসা করি আল্লাহ রহমতে সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আপনাদের আজ নিয়ে যাবো সাভার মিনি চিড়িয়াখানায়। মিনি চিড়িয়াখানার ভিতরে প্রবেশ করলেই মনে হবে সমস্ত যান্ত্রিকতা ও কোলাহল থেকে মুক্তি মিলে গেছে। মনে হবে গ্রামে চলে এসেছেন। চারিদিকে গজারি বন ঘেরা পরিবেশ ও পাখির কিচিরমিচিরে সত্যিই মনটাকে অনেক প্রফুল্ল করে তোলে।শান্ত নিরিবিলি এ বনের পথে যখন হাঁটবেন, তখন চারপাশ থেকে পাখির ডাক শুনে বেশ ভালোই লাগবে। মনে হবে পাখিরা আপনাকে তাদের রাজ্যে আমন্ত্রণ জানাচ্ছে। পাখির ডাক শুনতে শুনতেই কিছুক্ষণের মধ্যে চলে আসবেন চিড়িয়াখানার সামনে।

চিড়িয়াখানায় আছে মায়া হরিণ, চিত্রা হরিণ, সাম্বার হরিণ, খরগোশ, গিনিপিগ, ময়ূর, টারকী, কালিম, টিয়া, ককটেল ও গোল্লা কবুতর, বানর, রেসাস বানর, হনুমান, ভাল্লুক, অজগর সাপ, টিয়া ও তিতির মুরগি। এছাড়া চিড়িয়াখানার মাঝখানটায় রয়েছে কৃত্রিম একটি বাঘের ভাস্কর্য। চিড়িয়াখানার পাশেই যে বন আছে, সেখানে বসার চমৎকার বৈঠকখানা ও চেয়ার রয়েছে। এছাড়া চিড়িয়াখানার এক পাশে বিশাল একটি পুকুরও রয়েছে। পুকুরের চারপাশেও বসার ব্যবস্থা আছে। বসে যদি চা-চটপটি খেতে চান তার ব্যববস্থাও চিড়িয়াখানার ভেতর রয়েছে।

একা একা কিংবা বন্ধু-বান্ধব নিয়ে এখানে অনায়াসে বেড়াতে আসতে পারেন। এছাড়া এখানকার চিড়িয়াখানার পাশেই কয়েকটি পিকনিট স্পটও রয়েছে। শিশুদের জন্য এখানে খেলাধুলার ব্যবস্থাও আছে। তাই চাইলে অফিস বা শিক্ষাপ্রতিষ্ঠানের পিকনিকও এখানে করতে পারেন। সব মিলিয়ে অরণ্যঘেরা এ নিরিবিলি প্রাকৃতিক পরিবেশে দিন কাটিয়ে দেয়া যাবে মনের আনন্দেই।
অরণ্যালয়ের আশপাশে কোনো বাজার নেই। তাই এখানে এলে দুপুরের খাবার সঙ্গে করেই আনতে হবে। নইলে মাত্র ৫ মিনিট হাঁটলেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গেট। চাইলে এখানে এসেও খেতে পারেন দুপুরের খাবার।
একটি চিড়িয়াখানা ও পিকনিক স্পট।এটি সবার জন্যই উন্মুক্ত। ১৯৯৯ সালের ২৭ ফেব্রুয়ারি তৎকালীন সেনা প্রধান জেনারেল মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বীর বিক্রম এরউদ্বোধন করেন। হাইওয়ে রোড থেকে নেমে মাটির রাস্তা ধরে কিছুদুর এগুলেই দেখবেন একটি ভিআইপি সহ মোট তিনটি পিকনিক স্পট এবং এর পরেই চিড়িয়াখানা। শান্ত নিরিবিলি এ বনের পথে যখন হাঁটবেন, তখন চারিপাশ থেকে পাখির ডাক শুনে মুগ্ধ হবেন। মনে হবে পাখিরা আপনাকে তাদের রাজ্যে আমন্ত্রণ জানাচ্ছে। পাখির ডাক শুনতে শুনতেই কিছুক্ষণের মধ্যে চলে আসবেন চিড়িয়াখানার সামনে।

চিড়িয়াখানার একপাশে রয়েছে বিশাল এক পুকুর। আপনি চাইলে সেখানে নৌকা ভ্রমণ (রাইড) করতে পারেন। চিড়িয়াখানায় রয়েছে ময়ুর, তিন প্রজাতির হরিণ (চিত্রা হরিণ, মায়া হরিণ ও সাম্বার হরিণ), খরগোশ, গিনিপিগ, কালিম, টিয়া, ককটেল ও গোল্লা কবুতর, বানর, রেসাস বানর, হনুমান, ভাল্লুক, অজগর সাপ, টিয়া, টারকী, ও তিতির মুরগি।অরণ্যালয়ের আর্মি তত্বাবধায়নে পরিচালিত ও সিসিটিভি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত। সুতরাং নিরাপত্তা নিয়ে এখানে কোন ভয় নাই। এর আশেপাশে কোন বাজার বা বসতি না থাকায় আপনার পরিবারের জন্য ভারি কোন খাবারের ব্যাবস্থা নাই তবে চিড়িয়াখানা গেটের সাথে রয়েছে হালকা খাবারের দোকান।
এখানকার প্রবেশমূল্য জনপ্রতি ১০ টাকা ও নৌকা রাইড ২০ টাকা। এটি খোলা থাকে গ্রীষ্মকালীন (মার্চ থেকে সেপ্টেম্বর) প্রতিদিন সকাল ৭টা থেকে বিকাল ৬টা এবং শীতকালীন (অক্টোবর থেকে ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

চিড়িয়াখানার মাঝখানে রয়েছে কৃত্রিম বাঘের ভাস্কর্য। তার পাশে আছে দোলনাসহ বাচ্চাদের কয়েকটি খেলার উপকরন, যা আপনার পরিবারের ক্ষুদে সদস্যদের সময়কে আরো মজাদার করে তুলবে।

কিভাবে যাবেন?
ঢাকা থেকে স্মৃতিসৌধে সরাসরি যাওয়ার জন্যে রয়েছে বিআরটিসি বাস সার্ভিস। যা মতিঝিল-গুলিস্তান থেকে শাহবাগ, ফার্মগেট, আসাদগেট, শ্যামলী, গাবতলী, সাভার হয়ে স্মৃতিসৌধে যায়। এছাড়া মতিঝিল ও গুলিস্তান থেকে হানিফ, নন্দন সুপার বাস ও গ্রীনওয়ে বাস সার্ভিস সরাসরি নবীনগর পর্যন্ত যাতায়াত করে। এছাড়া মিরপুর ১২ নম্বর থেকে ছেড়ে আসা তিতাস পরিবহন মিরপুর ১০, মিরপুর ১, ট্যাকনিক্যাল, গাবতলী, সাভার হয়ে স্মৃতিসৌধে যায়।। বাস থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গেটে নেমে সেখান থেকে হেঁটে আসা যাবে অরণ্যালয়ে।

Hi, I am Nurujjaman from Bangladesh. Welcome to my channel. Here you get Short film video Funny video, Vog video,and islamic gojol.
On my channel you will discover a variety of exciting characters, full of punchlines and non-stop comedic elements! Please allow me to make you lol

Thanks a lot for watching my lovely friends…❤❤❤❤❤❤

If you like this video please like,comment & shear with your friends & family.. also don’t forget to Subscribe to my channel. Thanks for watching..

👉❤ please subscribe to more .
https://www.youtube.com/dashboard?ar=1575457009047&o=U

CHANNEL TAG
#NURU_BD_two
#BD_NURU_two

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *