দহগ্রাম : ভারতের বুকে এক টুকরো বাংলাদেশ !! Tin Bigha Corridor || Bangladesh – India Border

ভারত ও বাংলাদেশের সীমান্ত ঘেঁষা বহুল আলোচিত এক স্থানের নাম তিনবিঘা করিডোর, সীমান্তবর্তী এ ভূমি, যা ভারতের মালিকানাধীন তিনবিঘা জায়গার মধ্যে অবস্থিত। দহগ্রাম – আঙ্গরাপোতা ছিটমহল এ যাতায়াতের সুবিধার্থে ভারত ২০১১ সালের সেপ্টেম্বর মাসে বাংলাদেশকে ইজারার মাধ্যমে তিনবিঘা করিডোর (the Tinbigha Corridor) ব্যবহারের সুযোগ করে দেয়।
ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার মেঘলিগঞ্জ মহকুমা ও বাংলাদেশের লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার সীমান্তে ঘেঁষে বহুল আলোচিত এক স্থানের নাম তিনবিঘা করিডোর।
দহগ্রাম-আঙ্গরপোতা হলো বাংলাদেশের সবচেয়ে বড় এনক্লেইভ বা রাষ্ট্রের যে অংশ অন্য রাষ্ট্র দ্বারা পরিবেষ্টিত। জানা যায়, জেলার পাটগ্রাম উপজেলার তিনবিঘা করিডোরকে দেশের সাবেক ছিটমহলও বলা হয়েছিল । ১৮ দশমিক ৬১ বর্গ কিলোমিটার আয়তনের এই গ্রামে প্রায় ১৭ হাজার বাংলাদেশির বসবাস।
দহগ্রাম-আঙ্গরগপোতা গ্রামটি বেশি বড় নয়। তিস্তা বাঁধ বা তিস্তা নদী ওপারেই ভারতীয় ভূখণ্ড দেখতে পাবেন। দুই দেশের মানুষই এখানে একই নদী ব্যবহার করছে শান্তিপুর্ণভাবে। দহগ্রাম ইউনিয়ন সীমান্তের চারদিকে কাটাতার বিহীন সীমান্ত।
ভারতের বুকে এক টুকরো বাংলাদেশ খ্যাত তিনবিঘা করিডোর আসলে কী, এটি কোথায় অবস্থিত এবং এই তিনবিঘা করিডোরের ইতিহাস তুলে ধরার চেস্টা করবো আজকের এই ভিডিওতে, চলুন শুরু করা যাক…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *