সাব্বাস বাংলাদেশ !! এবার ১০০ একর জায়গায় তৈরি হচ্ছে গাড়ি কারখানা !! Bangladesh auto industries Ltd

মিরসরাই, সীতাকুল্ড ও ফেনীর সোনাগাজী এলাকাকে ঘিরে গড়ে ওঠা বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে একের পর এক বিশ্বমানের কারখানা গড়ে উঠছে। ২০১৮ সাল থেকে এখানকার একশ একর জমিতে গড়ে উঠছে বাংলাদেশ অটো ইন্ড্রাস্ট্রিজ নামে একটি বৈদ্যুতিক গাড়ি নির্মাণ কারখানা। শুধু গাড়ি নয় তারা এখানে তৈরি করবে ব্যাটারি ও চার্জিং ইউনিট। মধ্যবিত্তের সামর্থ্য বিবেচনায় এই গাড়ির দাম হবে নাগালের মধ্যেই। বিদ্যুতে চলবে বিধায় প্রতি কিলোমিটারে খরচ হবে অনেক কম। থাকবে না ধোঁয়া, হবে না বায়ু দূষণ।
বেজা (বাংলাদেশ অর্থনীতি অঞ্চল কর্তৃপক্ষ) সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে যে কটি প্রতিষ্ঠান একেবারে উৎপাদনের প্রক্রিয়ায় রয়েছে তার মধ্যে অন্যতম বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। চীন, হংকং, দক্ষিণ কোরিয়া ও ইতালির প্রযুক্তিকে ধারণ করে বৈদ্যুতিক গাড়ি তৈরি করবে এ প্রতিষ্ঠান।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে প্রতিষ্ঠানটিকে বরাদ্দ দেয়া হয়েছে ১০০ একর জায়গা। ২০১৮ সালে উদ্যোক্তারা কারখানা স্থাপন কাজ শুরু করেন। মাঝে করোনা পরিস্থিতির কারণে ধীরগতি হলেও এখন কাজ শেষ করে এনেছেন তারা। সেখানে বৈদ্যুতিক গাড়ি উৎপাদন শুধু আধুনিক প্রযুক্তির যুগে প্রবেশই নয়, একইসঙ্গে তা হতে যাচ্ছে গাড়ি শিল্পে বাংলাদেশের অগ্রযাত্রা।

এদিকে জানা গেছে, বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উদ্যোক্তারা বলছেন, ২০২২ সালের মধ্যে দেশি ব্র্যান্ডের এ গাড়ি সড়কে নামাতে চান নিজেদের উৎপাদিত ইলেকট্রিক গাড়ি, যা চলবে উচ্চক্ষমতার ব্যাটারিতে। এ গাড়ির ৭০ শতাংশ উৎপাদিত হবে বাংলাদেশে।

LICENSE CERTIFICATE: Envato Elements Item
=================================================
This license certificate documents a license to use the item listed below
on a non-exclusive, commercial, worldwide and revokable basis, for
one Single Use for this Registered Project.

Item Title: Corporate Industry
Item URL: https://elements.envato.com/corporate-industry-CE2SU3Y
Item ID: CE2SU3Y
Author Username: IvanLuzan
Licensee: Md Razib Farazi
Registered Project Name: Bangladesh Electric Card
License Date: February 13th, 2022
Item License Code: WL8SE276TV

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *