ওরা প্রধানমন্ত্রীর লোক | আল জাজিরার অনুসন্ধান

একটি অপরাধী চক্রের সাথে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীগুলোর আঁতাতের ঘটনা উঠে এসেছে একটি বিস্ফোরক অনুসন্ধানী প্রতিবেদনে — প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও এদের যোগসূত্র রয়েছে।

আল জাজিরার ইনভেস্টিগেটিভ ইউনিটের আন্ডারকভার সাংবাদিকদের অনুসন্ধানে উঠে এসেছে কীভাবে একজন তালিকাভুক্ত “শীর্ষ সন্ত্রাসী” দাবী করছেন বাংলাদেশের রাষ্ট্রযন্ত্র তাদের হাতের মুঠোয়। দেশটির সেনাপ্রধানের ভাই বড়াই করে বলছেন যে, পুলিশ ও আধাসামরিক বাহিনীকে ব্যবহার করে তিনি প্রতিদ্বন্দ্বীদের অপহরণ করতে এবং লক্ষ লক্ষ টাকা ঘুষ খেতে পারেন।

আল জাজিরার ইনভেস্টিগেটিভ ইউনিটের হাতে আসা নথিপত্রে দেখা যায় বাংলাদেশের সেনাপ্রধান একজন দণ্ডিত খুনীকে বিচারের আওতা থেকে দূরে থাকতে সহায়তা করেছেন। নথিপত্রে আরও দেখা যায় বাংলাদেশের সামরিক গোয়েন্দা সংস্থা গোপনে ইসরায়েল (যে দেশটিকে বাংলাদেশ এখনও স্বীকৃতি দেয়নি) থেকে স্পাইওয়্যার কিনেছে যা প্রধানমন্ত্রীর রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের উপর নজরদারির জন্য ব্যবহার করা হতে পারে।

এই অনুসন্ধানে যাদের নাম এসেছে তাদের বক্তব্য জানতে যোগাযোগ করেছিল আল জাজিরার ইনভেস্টিগেটিভ ইউনিট। এদের মধ্যে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি, পুলিশ কমিশনার এবং আহমেদ পরিবারের চার ভাই।

তারা কেউ আমাদের পাঠানো প্রশ্নগুলোর কোন উত্তর দেননি।

আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন https://aje.io/emkcn
টুইটারে আমাদের ফলো করুন https://twitter.com/AJIunit
ফেসবুকে আল জাজিরা https://fb.me/IUnit.Investigations
আল জাজিরার ওয়েবসাইট http://www.ajiunit.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *