টাঙ্গুয়ার হাওর ২ দিন ১ রাত ট্যুর প্ল্যান | Tanguar Haor । Sunamganj । Niladri Lake । Jadukata River

টাঙ্গুয়ার হাওর ২ দিন ১ রাত ট্যুর প্ল্যান | Tanguar Haor । Sunamganj । Niladri Lake । Jadukata River
যেখানে ঘুরবেনঃ
১)টাঙ্গুয়ার হাওড়
২)নিলাদ্রি লেক
৩)লাকমা ছড়া
৪)বারেকের টিলা
৫)যাদুকাটা নদী
৬)শিমুল বাগান

যেভাবে যাবেনঃ
প্রতিদিন ঢাকার সায়েদাবাদ বাসস্ট্যান্ড থেকে মামুন ও শ্যামলী পরিবহণের বাস সরাসরি সুনামগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায় এবং মহাখালী থেকে ছেড়ে যায় এনা পরিবহণের বাস। এসব বাসে এন-এসিতে জনপ্রতি টিকেট কাটতে ৫৫০ টাকা লাগে । আর সুনামগঞ্জ পৌঁছাতে প্রায় ছয় ঘন্টা সময় লাগে।

সিলেটে থেকে যেভাবে যাবেনঃ
সিলেটের কুমারগাঁও বাস স্ট্যান্ড থেকে সুনামগঞ্জ যাবার লোকাল ও সিটিং বাস আছে। সিটিং বাস ভাড়া ১০০ টাকা । অথবা শাহজালাল মাজারের সামনে থেকে লাইট গাড়ি তে ২০০ টাকা ভাড়ায় সুনামগঞ্জ যাওয়া যায়। সিলেট থেকে সুনামগঞ্জ যেতে প্রায় দুই ঘন্টার মত সময় লাগবে।
সুনামগঞ্জ নেমে সুরমা নদীর উপর নির্মিত বড় ব্রীজের কাছে লেগুনা/সিএনজি অথবা বাইকে করে তাহিরপুরে সহজেই যাওয়া যায়। সুনামগঞ্জ থেকে তাহিরপুর পর্যন্ত লেগুনা ভাড়া ৮০০-১০০০ টাকা , ১ লেগুনাতে ১২ জন বসা যায় । সিএনজি রিজার্ভ ভাড়া ৪০০-৫০০ টাকা এবং বাইক রিজার্ভ ২০০ টাকা আর ১ বাইকে ২ জন বসা যায় । তাহিরপুর যেতে সময় লাগবে প্রায় ২ ঘন্টা ।

নৌকা ভাড়াঃ
নৌকা ভাড়া করতে লক্ষ্য রাখুন নৌকায় বাথরুম আছে কিনা, সোলার প্যানেলের মাধ্যমে মোবাইল চার্জ দেওয়া, লাইট ও ফ্যানের ব্যবস্থা ব্যবস্থা আছে কিনা। নৌকা ভাড়া মূলত ৩টি বিষয়ের উপর নির্ভর করে। নৌকায় ধারণ ক্ষমতা, নৌকার সুযোগ সুবিধা এবং সিজনের উপর। ১ রাত নৌকায় কাটাতে চাইলে ছোট নৌকায় ৩৫০০-৫০০০ টাকা । মাঝারি নৌকায় ৭০০০-১০,০০০ টাকা এবং বড় নৌকায় ৭০০০ থেকে ২০,০০০ পর্যন্ত খরচ হতে পারে । রান্নার জন্য নৌকার মাঝির সাথে আগেই কথা বলে নিবেন । নিজেরা বাজার করে নৌকায় উঠবেন । মাঝির নাম মোঃ মোফাজ্জল ইসলাম – ০১৭১৪৬২১৫২৭

কোথায় খাবেনঃ

সুনামগঞ্জে যে কয়েকটি খাবারের হোটেল রয়েছে তার মধ্য হোটেল রোজ গার্ডেন অন্যতম । এই রেস্তোরার পরিবেশ মোটামুটি ভালো এবং এখানে সুলভ মূল্য ভালো খাবার পাওয়া যায় । যেহেতু এটা নৌকা ভ্রমণ , আমরা তাহিরপুর বাজার থেকে বাজার সেরে নৌকায় উঠেছিলাম । আমাদের দুপুরের খাবার ছিলো হাওড়ের তাজা আইড় মাছ, কালিবউশ মাছের ভর্তা , শুঁটকির ভর্তা ডাল ,ভাত রাতের বেলায় আমাদের খাবারের আয়োজন ছিলো রুই মাছের বারবিকিউর সাথে হাসের মাংশ এবং পরটা । পরের দিন সকালে আমাদের সকালের খাবার ছিলো ডিম খিছুড়ি । রান্না বান্নার সকল কাজ মাঝিরা করেছে ।

আমাদের ভ্রমনের বিস্তারিত বিবরণঃ
টাঙ্গুয়ার হাওড়ে ভ্রমণকারী সকল পর্যটক ১ম দিনের গোসল এবং দুপুরের খাবার ওয়াচ টাওয়ারের আশে পাশে সারে আমরাও তাই করেছি । তবে সাতার না জানলে অবশ্যই লাইফ জ্যাকেট পরে গোসল করতে নামবেন ।

টেকের ঘাঁটের কাছে লাকমা ছড়া এবং নিলাদ্রি লেকের অবস্তান । বাইকে ছড়ে টেকের ঘাঁট থেকে লাকমা ছড়া যেতে প্রায় ৫ মিনিট সময় লাগে এবং আপ ডাউন বাইক রিজার্ভ ভাড়া ১০০ টাকা । আর হেটে যেতে প্রায় ২০ মিনিট সময় লাগে । আর টেকের ঘাঁটে থেকে নিলাদ্রি লেকে হেঁটে যেতে সময় লাগে ৫ মিনিট । নিলাদ্রি লেকে নৌকার রিজার্ভ ভাড়া ১০০ টাকা । টেকের ঘাঁটে থাকতে চাইলে এখানে কোন হোটেল নেই তাই ট্রলারই একমাত্র ভরসা । আমরা ট্রলারে রাত্রি যাপন করেছি এবং সকালের নাস্তা সেরে ট্রলারকে বিদায় দিয়েছিলাম । রাতে নৌকাতে থাকতে চাইলে নিলাদ্রি লেকের কাছাকাছি থাকার চেষ্টা করবেন । কারন এখান থেকে নিলাদ্রি লেক এবং লাকমা ছড়া খুব কছাকাছি ।

আমরা শিমুল বাগান , জাদুকাটা নদী এবং বারিক্কা টিলা ঘুরে , সুনামগঞ্জে ফিরে যাওয়া জন্য বাইক রিজার্ভ করে নিলাম । বাইক রিজার্ভ ভাড়া ৩৫০ টাকা । আর ১ বাইকে ২ জন বসা যায় । সেই হিসাবে আমাদের জন প্রতি ভাড়া পড়েচে ১৭৫ টাকা করে । শিমুল বাগানের যাওয়ার সময় জাদু কাটা নদী পার হতে হয় ট্রলারে ছড়ে , ট্রলার ভাড়া জন প্রতি ৫ টাকা করে । শিমুল বাগানে প্রবেশ ফি ২০ টাকা

শিমুল বাগান থেকে জাদু কাটা নদী পার হয়ে সামান্য কিছু দূর গেলেই পড়বে বারিক্কা টিলা । উঁচু এই টিলার ওপর থেকে ভারতের মেঘালয়ের বড় বড় পাথুরে পাহাড়ের সৌন্দর্য ও যাদুকাটা নদীর রূপ একসাথে উপভোগ করতে পারবেন।

কোথায় থাকবেন
তাহিরপুরে সরকারি ডাকবাংলো এবং ইউনও রেস্ট হাউস এ রুম নিতে পারেন ( এক্ষত্রে রুম আগে বুকিং দিতে হয়) । রুম ভাড়া ৩০০ টাকা । সরকারি ডাকবাংলোর কেয়ারটেকারের এর মোবাইল নাম্বার । কৃপেশ ( ডাকবাংলো ) –০১৭২৪-৯৬৮১৬১ বিপেন ( ইউনও রেস্ট হাউস ) – ০১৭৬২-২২৭৯৮০ ।

আমাদের জন প্রতি খরচ:
বাস ভাড়া = ৫৫০x২= ১১০০
সকালের নাস্তা = ৬০
লেগুনা রিজার্ভ ৮৫০/১৪= ৬১
ট্রলার রিজার্ভ ৪০০০/১৪= ২৮৬
লাইফ জ্যাকেট = ৪০
লাকমা ছড়া যেতে বাইক ভাড়া ১০০/২(১ বাইকে ২জন) = ৫০
নিলাদ্রি লেকে নৌকা ভাড়া ১০০/৩(১ নৌকায় ৩ জন)= ৩৪
শিমুল বাগান , জাদুকাটা নদী এবং বারিক্কা টিলা ঘুরে , সুনামগঞ্জে ফিরে যাওয়া জন্য বাইক রিজার্ভ ভাড়া ৩৫০/২(১ বাইকে ২ জন) ১৭৫ টাকা ।
টাংগুয়ার হাওরে নৌকা ভ্রমণে আমাদের ৩ বেলা খাবারের খরচঃ
৪ পিস হাঁস = ৩০০x৪=১২০০
কালিবৌশ মাছ ১ কেজি = ২০০
আইড় মাছ ৫ কেজি =৪৫০x৫=২২৫০
রুই মাছ ৪ কেজি = ৩০০x৪=১২০০
ডিম ১৮ পিস=১৫০
মুদি বাজার = ২১৭০
লাকড়ি= ৩০০
নৌকায় মোট খাবার খরচ = ৭৪৭০
যেহেতু আমরা ১৪ জন ছিলাম নৌকায় আমাদের জন প্রতি খাবারের খরচ হয়েছে ৭৪৭০/১৪= ৫৩৪/- ( আমাদের সাথে থাকা ৩ জন ট্রলারের মাঝির খাবারের খরচ এই খরচে অন্তর্ভুক্ত )
পরের দিন ফেরার পথে দুপুর এবং রাতের খাবার = ১৫০ x ২= ৩০০

▶️আমাদের জন প্রতি খরচ হয়েছে = ২৬৪০/-

Video Tag: টাংগুয়ার হাওর,বারিক্কা টিলা,টেকের ঘাট,নিলাদ্রি,সুনামগঞ্জ,জাদুকাটা নদী,tanguar haor,shunamgonj,niladdri,টাঙ্গুয়ার হাওড়,টাংগুয়ার হাওড়,tang guar haor,tanguar haor boat,টাঙ্গুয়ার হাওর কিভাবে যাব,টাঙ্গুয়ার হাওর নৌকা ভাড়া,tanguar haor tour plan,tanguar haor tour guide,araf intisar tanguar,tanguar dipto,dhaka to tanguar haor,sunamganj

Video Credit: Maasranga News & NATURE ENTERTAINMENT BANGLADESH

#টাঙ্গুয়ারহাওর
#tanguarhaor
#Sunamganj

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *